আমি তা করতে পারিনি-
যতই চেয়েছি কবিতাকে সাজাবো আমারই মত করে
ভাব বাঁশিতে সুরের মূর্ছনা তুলে রাখবো তাকে ধরে,
কিন্তু গেলো সে দূরে সরে।


দলীয় অন্ধ মোহের দড়িতে কাব্যকে বাঁধতে চেয়েছি
ধর্ম বন্ধনের বাহুডোরে- উষ্ণ আলিঙ্গনও দিয়েছি,
তবু আমি ব্যর্থ হয়েছি।


কাছে নিতে চেয়েছি জাত-পাত ভেদাভেদের কথা বলে
বাংলা ভাষার বন্ধনে চেয়েছি, ছলে-বলে আর কৌশলে,
গেছে সব চেষ্টা বিফলে।


লোভ দেখিয়েছি কাড়ি কাড়ি অর্থ কড়ি, নারী আর বাড়ি
মহাবিশ্বের মহারাজার সিংহাসনটি দেয় সে ছাড়ি,
আজব এক কারবারি।


কবিতা বলে, কোনো দলের ধরাবাঁধা আমি পোষ্য নই
ধর্ম-বর্ণ বিভেদ, অথবা দেশের গন্ডি কেমনে সই,
গ্রহ- সৌরজগৎ- মহাজগতের কোনো জগৎ নই
আমি কবিতা-শুধুই কবিতা, কবিতা হয়েই বেঁচে রই।


আমি কবিতা, সমগ্র সৃষ্টি ও প্রেমে- আমি মহাসাম্যের
আমি প্রাণে প্রাণে মহামিলনের, আমি শান্তি ও সৌম্যের।


(কাব্যগ্রন্থ : “অগ্নিবাণ” বইমেলা-২০১৬ )