“ঘৃনা করি ওদের”
জেড এ বাবুল পাঠান


যারা দুনিয়ার মোহে পড়ে হয়েছে অন্ধ
শান্ শওকত যাদের করে প্রভাবিত,
বড়াই করে বেড়ায় নিত্য,
দেখায় আভিজাত্য,
তারা ঘৃনিত !


টাকার অহংবোধে হয়েছে যে শৃংখলাবদ্ধ
ক্ষমতার মোহে ভেসে বেড়ায়,
ওরা জয় করে সব টাকায়,
দেখায় পীড়ণের ভয়,
নিশ্চয় হবে ক্ষয় !


শুন্যে ভেসে বলে আমি শিক্ষিতের ধারক
সাধুতার মুখোসে করে অপকর্ম,
দম্ভে বলে-এটা মোর ধর্ম,
এর জন্যই মোর জন্ম,
এরা মৃত আজন্ম !


লাবণ্যের চাকচিক্যে যারা শূন্যে ভাসায় পা
চীর রুপ যেন দিয়েছে ওদের ধরা,
গর্বে বলে আমা একা বসুন্ধরা,
তাই ভাবখানি তব চরা,
এরা ধীহারা !