“জিজ্ঞাসা”
কবি-জেড এ বাবুল পাঠান


আমি আকাশকে জিজ্ঞাসী,কহ-
কেমন আছে প্রকৃতি ?
আকাশ কহে ছাড়িয়া নিঃশ্বাস
ধ্বংসের কিনারেতে আমার বিশ্বাস।


আমি বাতাসকে জিজ্ঞাসী,কহ-
কেমন আছে পরিবেশ ?
বাতাস কহে করুণ অবস্থা ভাই
সময় আসছে বাঁচিবার উপায় নাই।


আমি মাটিকে জিজ্ঞাসী,কহ-
কেমন আছে মানুষ ?
মাটি কহে কষ্ট হচ্ছে আমার
নিজেরাই করছে নিজেদের ধ্বংস
প্রতিযোগিতা যেন - হব লুপ্তবংশ ।