প্রেমের লীলাভূমি
জেড এ বাবুল পাঠান


মনের মাধুরীকে সপ্তরঙ্গে রাঙ্গিয়ে
প্রেমের গাঁথুনীতে রূপ মাখিয়ে,
বসুন্ধরাকে করেছো প্রেমের লীলাভূমি
প্রেমের কত হাট বসিয়েছো
বিধাতা তুমি ।


বিধাতার প্রেমে কেউ ফানা-অন্যতে মানা
কেউ মশগুল অলীতে-কেউবা ঋষিতে
কেউ পাদ্রীতে মশগুল-কেউবা বুদ্ধদেবে,
বস্তুবাদে বিশ্বাসীরা বাস্তবপ্রেমকেই
সর্বশ্য ভাবে ।


প্রেয়সীর প্রেমে প্রেমিকেরা বেয়ে যায় ভেলা
নালা থেকে নদী-নদী থেকে সাগর
কতেক হয় নিরুদ্দেশ-কতেক টানে রেশ
ধরার ধরাবাঁধায় কতেক হয় নিঃশেষ।


প্রকৃতি প্রেমের পথ ধরে যারা হেটে যায়
উভয়ের কথা হয় উচ্ছলতায়-
ভাব হয় নির্মলতায়,
যন্ত্রদানব যখন দাবড়িয়ে বেড়ায় ধরিত্রীকে
ওরা থাকে নিদ্রায়।
নিশির নিশুতিতে যখন হাসে চাঁদ,ডাকে নাথ
বেছে নেয় ওরা সেই সময়টিকে,
নিগূঢ় প্রেমের গভীর আলিঙ্গনে
আঁকড়িয়ে ধরে একে অপরকে।


শুনিনি কখনো খসে পরেছে প্রেমের নক্ষত্র
মহাকাশসম বক্ষ থেকে,
কোন প্রেমিক-প্রেমিকা যদি হয় প্রতারিত
হয় যদি বিতাড়িত-
প্রেম নক্ষত্র থেকে যায় মহাকাশে
প্রেমলীলাকে ভালোবেসে,
উজ্জলতার বিচ্ছুরণ বিলিয়ে যায়
স্ব-মহিমায়-একান্তই স্ব-মহিমায়।


অদৃশ্য জগতের প্রেমপুষ্প শ্রেষ্ঠ দান
বিধাতা মহান,
যতদিন’না নিজ স্বার্থের গন্ডিতে বন্দি করে
পুতঃপবিত্র প্রেমকে,
ততদিন-হ্যা-ততদিন খুসবু ছড়াবে
অম্লান প্রেম পরাগ,
ততদিন প্রেমচাঁদ ছড়িয়ে যাবে জোৎনা
রাখিবেনা বিরাগ।