ডাক শুনেছি নিঝুম অন্তঃপুরের
সন্ধান পেয়েছি তব অচিন্তপুরের
শব্দ শুনেছি হেথা নাভিশ্বাসের
সন্ধান পেয়েছি স্তব্ধ পরজগতের।


অতঃপর পেয়েছি শুধু কান্নার আওয়াজ
দেখেছি অঝোর কান্নায় সৃষ্ট জলোচ্ছাস
প্রলয়ঙ্করী রূদ্র জলোচ্ছাসের ফোঁসফাঁস।


সেই করুণ ডাক যদি শব্দ করে ভাসতো
এই ধরাতে –
হাহাকারের বজ্রপাত ঘটে যেত প্রতিটি
মানব হৃদয়তে –
যদি কান্নার স্ফীতরূপ বয়ে যেতো
এই ভবেতে –
ভেসে যেত স্থাপনা যত উঠেছে
জগৎ ভূমিতে –
মৃতদের দ্রোহরূপ যদি পেত প্রকাশ
এই মর্ত্যতে –
বসুন্ধরার যত মাটি মিশতো পানিতে
প্রতি পরতে পরতে।


মৃতরা দেখছে হত্যাকারীদের আস্ফালন
ফায়দা হাসিলে কেউ ওদের পুষছে
আত্বারা তাই ফুঁসছে।


অপঘাতে মৃতরা বেঁধেছে জোট
নিরবে নিভৃত্যে কাঁদিবেনা আর,
ঘাতককে ঘাতক দিয়ে কুঁপিয়ে কুঁপিয়ে
টেনে নিবে পরপার।