অনেক পেয়েছিস, অনেক খেয়েছি্স
অনেক ছিনিয়েছিস,
দেশটাকে বানিয়েছিস নিজের বাড়ি
হাতিয়েছিস কাড়িকাড়ি।


নির্বাহীর আয়েসি চেয়ারে গা এলিয়ে
নেতার লকেট গলায় ঝুলিয়ে,
অন্ধ চোখে-বন্ধ মনে ফায়দা হাতিয়ে
হাঁটিস বুক কেলিয়ে।


ডান-বাম রাজনীতির ঘোড়ায় চড়ে
বুক চাপড়াস বড়াই করে,
স্বার্থ লুটছিস বিবেককে করে হত্যা
মনুষ্যতব হারিয়ে হ’স কর্তা।


খুঁচিয়ে রক্ত ঝড়িয়ে-পুড়িয়ে দগ্ধ করে
খাচিছস মানচিত্র খুঁড়ে,
অনেক খেয়েছিস রক্ত-করেছিস ত্যক্ত
জনতা হয়েছে উত্তক্ত।


যদি চাস নিজের ভালো-
ভুলে যা করিস দল-আর ক্ষমতার নল,
যদি চাস দেশের ভালো-
সময় থাকতে তোরা এবার দেশের কথা বল্।