মানুষ তার মনুষত্বের ব্যাক্তিত্ব হারিয়েছে
হারিয়েছে নীতিবোধ,হারিয়েছে সত্যবাদীতা
যে কথা হয় বুকে
বের হয়না তা মুখে ।


মানবের আজ একি রূপ দেখি সমাজে
বিবেকের মুখে গুজে দেয় কাপড়
কথার ফুলকি ছুটে নীতিবোধের
বেহায়াপনা তার চোখে-মুখে
লোকেরা হাসে আর ও চেয়ে চেয়ে দেখে।


সত্যকে কবর দিয়ে হয়ে যায় সব জ্বী-হুজুর
লজ্জা শরমের মাথা চিবিয়ে বীর বাহাদুর,
লোভ-স্বার্থের কাছে মাথা বেঁচে
ঘাপটি মেরে থাকে সাধু সেজে।