বছর ঘুরে আসা শ্রদ্ধালু ঈদের চাঁদকে জিঙ্গেস করি-
কাদের জন্য কষ্ট করে ঈদকে বয়ে নিয়ে আস সন্তত ?
সহাস্যে চাঁদ বলে- ভূমন্ডলের মানব মন্ডলীর জন্য,
চাঁদকে বলি-তুমি মহৎ,তুমি ধন্য।


মানবার্বিভাব থেকে বছর ঘুরে আসা ঈদকে শুধাই-
কাদের জন্য তুমি নিঃস্বার্থে আনন্দকে বয়ে বেড়াও ?
ঈদ বলে-অন্ধ ভেদাভেদ শূন্য আমি,শ্রেনী নিরপেক্ষ
মুগ্ধতায় ঈদকে বলি-পবিত্র তোমার লক্ষ্য।


জর্জরিত ক্ষতবিক্ষত আমার বিবেক,মনকে প্রশ্ন করে-
বলোতো দেখি কেন ঈদে কেউ কাঁদে কেউ হাসে ?
ত্বরিৎ গতিতে মন বলে-সমাজ ব্যাবস্থা এজন্য দায়ী,
মনকে বলি-হোক সবাই মমত্বের সুধা পায়ী।


ধরার কুহকে নিজকর্মে সদাব্যস্ত মানুষকে সওয়াল করি-
বলোতো কেন ঈদে কেউর নতুন জামা কেউ শূন্য গায় ?
বলে-ভবের নর্দমায় দিয়েছি ডুব কাউকে দেখার সময় নাই,
নির্বাক হয়ে মানুষকে বলি-মানুষ আর মানুষ নাই।


হৃদয়হীন এই মানুষবেশী প্রাণীদের দয়া মায়াহীন কুর্দনে
কাঁদে ঈদ-নিরীহের প্রাপ্তির পেন্ডুলাম চলে মৃদু স্পন্দনে।