জলাশয়ের পানিকে শুঁকিয়ে
পূর্ণ করে খুনে আর
ভস্মিত লাশে,
বৃক্ষশূন্য আশে পাশে
শুধু বারূদের গন্ধ ভাসে।


কত গর্ভবতী-কত প্রসূতী
কত শিশু-কত বৃদ্ধ-বনিতা
পুড়ে ছারখার-জানে ত্রাতা,
হচ্ছে শ্মশান-হচ্ছে কবরস্তান
কতশত জনপদের হচ্ছে প্রস্থান।


মারণাস্ত্রের পর মারণাস্ত্র ছুড়ে
জৈব রাসায়নিকে হৃৎপিন্ড ফুঁড়ে
নতুবা ছিন্নভিন্ন করে ক্লাষ্টারে
মৃত্যু যন্ত্রনার ওরা প্রকারভেদ করে।


সাম্রাজ্যবাদী খুনীদের চাই ভূমি
চাই ভূতলের খনি,
দেখিয়ে কাপুরুষী বীরত্ব
ধ্বংসযজ্ঞ চালায় নিত্য,
ক্ষোভে,দুঃখে,ঘৃণায়,মানুষ বলে-
এটা পশুত্ব – এটা পশুত্ব।