হয়ে আছি জিঘাংসায় টনটনে
প্রতিহিংসার তরবারী ঝনঝনে,
ক্ষোভে ফেটে চৌচির হয় বক্ষ
মন মেরুকেন্দ্র হারায় অক্ষ।


দুঃখের নির্মল নিটোল ধারায় বহে জলধারা
ভাসায় বোধ-দ্রোহ-মমত্ব,মন হয় দিশেহারা,
অসহায়ত্ব ভাসে দিগন্তহীন-দিকহীন যত্রতত্র
মাঝিহীন হতবাক তরী ভেসে বেড়ায় অন্যত্র।


আকাশের বুকে ঠুকি পেরেক
বাতাসের বুকে তার আধেক,
মাটিকে পরিয়েছি ডান্ডাবেড়ী
বন্ধ করেছি পানির পায়চারী।


সৃষ্টির শ্রেষ্ট সৃষ্টিকে ছাপিয়ে কেন তোদের সুখ
মহামিলনের পরম্পরায় কেন অহর্নিশী উম্মুখ,
পরস্পর গলাগলি ধরে,প্রেমের নির্যাসটুকু ঢেলে
কেন মানুষ ধরেনা চিত্তহারী বুকটাকে মেলে।


আমাকে বলতে হবে এর মাহাত্ব
ধরণী যে হারাচ্ছে সর্ব অস্তিত্ব,
খুলবোনা ডান্ডাবেড়ী আর পেরেক
যদি না বলিস—
শ্রেষ্ট মানুষের, নাকি তোদের বিবেক!।