আমার হৃদয়ের প্রতিটি দূয়ার ছিলো উদ্দাম-উম্মুক্ত
কিন্তু প্রবেশ করেনি কেউ-
আমার হৃদয়ের গুলিস্তানে প্রতিটি বৃক্ষ ফুটিয়েছে ফুল
কিন্তু সুবাস নেয়নি কেউ-
সাজিয়েছিলাম ইন্দ্রপুরী, কিনে রেখেছিলাম নীলাম্বরী
কিন্তু এলিয়ে পড়েনি কেউ-
যদিও আমি রিক্ত, এখন মুক্ত-ভাবিনা হয়েছি তিক্ত
নিজকে ভালোবেসে হয়েছি সিক্ত।


হয়তো ভালোবাসার সবটুকু অংশ দিতে হতো তাকে
এখন দিতে পারছি বহুকে-
নিজকে ভালোবেসে, ভালোবাসার জাল বুনেছি অনন্ত
পেরিয়েছি মানব প্রেমের গন্ডিকে-
হাত মিলিয়েছি হাতে, মন মিলিয়েছি মনে- গহিনে
বুক মিলিয়েছি বুকে, নয় এককে-
অস্তিত্বকে হারিয়ে নিজকে খুজে পাই মহামায়া হাটে
যেথা খুজে পায় একে অপরকে।


নিখাদ প্রেমের আর রূপের সারিবদ্ধ সাজানো পসারায়
অপরূপে সাজে প্রকৃতি, সাজে ক্ষিতি-
সারি সারি দোকান আর বিধাতা প্রেমের মুগ্ধ মহাচ্ছায়
একটি কোণে তাকে দেখি নিতি,
হাসে মিটিমিটি-বিলায় প্রেম প্রীতি।