নৈসর্গিক রূপ লাবণ্যের মেদিনী প্রান্তর
না জাগিলে হিংসা বিদ্বেষ মতান্তর
শান্ত পবিত্র মানব জগতের অন্তর।


কি নেই এই ভূ-স্বর্গে ? যা আনিতে পারেনা শান্তি!
অবিরাম দুহাত প্রসারিত শান্তির,তবে কেন অশান্তি?
ক্ষনিকের জীবন মার্গে কেন লালসা চলে পাশাপাশি
মরণের পর প্রিয়জন কি লাশের সাথে কাটাবে নিশি?
আকাশ ছোঁয়া অট্রালিকা আর হিমালয় সম অর্থকড়ি
পারবে কি দিতে রূপ লাবণ্য আর জীবনটাকে ফিরি?


তবে কেন হানাহানি- খুনাখুনি আকাশচুম্বী অগ্নি
তবে কেন মনুষত্ব তিরোহিত-মানবতার গ্লাণি ?
তবে কেন চাই-আরো-আরো বিধ্বংসী অস্ত্র!
যেথা শীর্ণ ক্লীষ্ট বিধ্বস্ত দেহে নেই একখন্ড বস্ত্র!


আঘাতের পর আঘাত, হরণের পর হরণ
দখলের পর দখল চলিছে আমরণ
রক্তের হোলিতে করে নিশ্চিত মরণ।


জগতকে করিসনে বঞ্চিত,নিজকে করিসনে অবাঞ্চিত
ওরে নরাধম-তোরা এবার থাম,
আনন্দের মাদলে- হিন্দোলে তুলিসনে দুঃখের মাতম
তোরা এবার থাম-ওরে নরাধম।