আশার ভেলা বেঁধে চলেছি নিরবধি
আকাঙ্ক্ষার সমুদ্র পাড়ি দিবো বলে,
মনকে সহিষ্ণুর দড়ি দিয়ে বেঁধেছি
ঝড়-জলোচ্ছাসকে ঠেকাবো বলে।


ঝঞ্জা মোকাবেলার প্রস্তুতি নিচ্ছি
সৌরজগতে বাসা বাঁধবো বলে,
আর এতসব কল্পনায় সাহস যুগিয়েছে
বিতৃঞ্চার পালে হাওয়া লেগেছে বলে।


আমি উড়বো-ছুটবো মহাকাশ পানে
পিছু ডেকোনা-তরী যাবে উর্ধ্বগগনে।


বেদনা জলপ্রপাতের ঝর্নাধারায়
বান ডেকেছে মনে,
গগনবিহারী-উর্ধ্বাচারী-গগনস্পর্শী
আমি যাবো গগনাঙ্গনে।


যেথায় মানুষের মাংস মানুষ খায়
মানুষের ভিতর মানুষ মরে যায়
ফিরবোনা আর এই ঘরানায়
তোমরা ভুলে যেও আমায়।