ভবিষ্য স্বপ্ন বুননে বহে দশমাস দশদিন
দিন যায় সযত্নে লালনে,
শত কষ্টে পরিশ্রান্ত পিতা হয় ঘর্মাক্ত
দূরান্তের আশা পোষে মননে।


ডুবে চাঁদ উঠে সূর্য জাগে কলতান
সদ্য নয়নে বহে জোৎস্না,
দৃপ্ত তৃপ্তির ঢেকুরে হাসে পিতা-মাতা
সন্তান আমার ফুটাবে রোস্না।


কল্প-স্বপ্ন দুঃখ-কষ্টের এভারেষ্ট পেরিয়ে
চিত্ততে উচ্চাশা যেন ধর্ম,
যত্নে গড়ে উঠে বুকের রত্ন মহাকাশসম
বুঝে পিতা-মাতা তার মর্ম।


যখন বেজন্মা অমানুষদের ছোড়া আঘাতে
প্রাণ যায় বুকের ধনের,
বিষতুল্য যাতন মিশে হৃদয়ে সর্বাঙ্গ ফুঁসে
নির্ঘূমে সাক্ষাত হয় মরণের।


সমস্ত মননের পীড়ণের যত অভিশাপের বাণ
আছড়ে পড়ে কুলাঙ্গারের গায়,
অমানুষ যতদিন না প্রলয়ের ছোঁয়া পায়
রবের পায়ে কপাল ঠুকে যায়।