যদি আমায় মানবকূল-বলে যায় অমানুষ
পুঞ্জিভূত করিনা ক্ষোভবিন্দু,
অপছায়া যদি বলে তুই পুণ্যহীন ফানুস
সীধুতে গাঁথিনা বিষাদসিন্ধু।


ভৌত অপবাদ যদি নিয়ে যায় টানি
ঠিকানা লিখে দেয় পিঞ্জর,
তবু এ তিথি-মনে জাগিবেনা ভীতি
যদিও ঘাড়ের উপর খঞ্জর।


আধিতে আধিতে যদি ভরে যায় আধান
তনু-মনে নয় আধাআধি,
তামসে তামসে করে যদি তামাম তাপিত
বাঁধিবেনা বাসা আধিব্যাধি।


হৃদয় প্রাসাদ হয় বিদীর্ণ-হয় তখনি চূর্ণ
বিবেক গুঞ্জন যখনি দেয় তাড়ন,
নয় সে আত্বম্ভরি-দেখায়না তার পয়গম্বরী
মন্দতে উন্নাসন-ধ্বংসে করে বারণ।


সন্দেহ ছাপিয়া আঁখি মুদিয়া করি অনুসরণ
জন্মান্তরেও সে আমার- ভুবনেও অনুকরণ।