কি এক রুদ্ররোষে আক্রান্ত মাতৃভাষা, আতংক বিশ্বাসে
যতনা নিজের দোষে- ঠিক ততখানি বাহিরের রোষে।
দেশপ্রেমিক জনতা ফোঁসে
ভাবে এথেকে মুক্তি কিসে,
নিজ ভাষা হারায় যদি শেষে
তবেতো স্বাধীনতাই মিছে।


স্থলে-পুস্তকে-আকাশ পথে চলছে শানিত আক্রমণ
সদ্য ফোটা মুখ থেকে শুনতে হয় ভিন্ন ভাষার বুনন।
হৃদয় ছোঁয়া মা ডাক
অন্তর্ভেদী বাবা ডাক,
মাম, পাপার প্রধান্যে
হারিয়ে যাচ্ছে অরন্যে।


আমাদের কাপুরুষী আত্মসমর্পণে তারা আজ ময়দানে
কোথায় চেতনা-যা ছিলো স্বাধীনতায়, ভাষা আন্দোলনে।
এ জাতির জন্ম সংগ্রামে
রক্ত ঝরেছে ভাষার প্রেমে,
অভাব নেই কোন হিম্মতে
কেন আচ্ছন্ন অপসংস্কৃতিতে।


কে উড়াবে রাহুমুক্তির কেতন, ক্ষত মাতৃভাষার বুকে
অপসংস্কৃতিকে ঝেটিয়ে, মারবে শত্রুকে ধুঁকে ধুঁকে।
সর্ববুকে তুলতে হবে ঘূর্ণিপাক-
শত্রুরা যেন হয়ে পড়ে নির্বাক,
ভূমিকম্পের বিধ্বংসী তান্ডবে-
ষড়যন্ত্রকে ডুবাতে হবে অর্ণবে।