আমি মাটিতে পাতিয়া কান শুনিতে পাই
প্রলয়ঙ্করী ভূমিকম্পের কম্পন।
ওরা আসছে -
ভেঙে দিতে ক্ষমতা মোহের সুরম্য রাজপ্রাসাদ
মানুষের রক্ত পানে লুটছে যারা তৃপ্তির আস্বাদ,
অন্ধ চোখে বন্ধ মনে জাগ্রত হয়না যাদের বিষাদ।


আমি বাতাসে পাতিয়া কান শুনিতে পাই
সাইক্লোন ঘূণিঝড়ের ঘূর্ণিবাণ।
ওরা আসছে -
উপড়াতে কর্বূরের বিষদাঁত-ভাঙ্গতে যজ্ঞের ইন্দ্রাসন
অহর্নিশি যাদের নেশা থাকে মানবতা করিতে হনন,
যাদের চোখে-মুখে আকিঞ্চন, জিহবার কূর্দন নর্তন।


আমি অর্ণবীতে পাতিয়া কান শুনিতে পাই
মহাপ্লাবনের তর্জন গর্জন।
ওরা আসছে -
ডুবিয়ে মারবে কীটদের, মারবে ঘৃণ্য বদমাসদের
বিবেককে মেরে লোলুপ কামাবেগ জাগ্রত যাদের,
নির্যাতিতের আঘাতে নির্মম পতন নিশ্চিত তাদের।


আমার মহাকাশ সম মননে পাতিয়া কান
শুনি কুলাঙ্গারদের প্রয়াণের গান।
ওরা আসছে -
রাজপথে ঝরা রক্তকে পুঞ্জীভূত করে ওরা আসছে
ন্যায়ের সংগ্রামে মৃতদের জোটবদ্ধ করে ওরা আসছে,
দেশপ্রেমিকেরা ধরেছে যুদ্ধের কেতন, ওটা উড়ছে।


আকাশ- বাতাস- ভূতল কম্পিয়ে ওরা ছুটে আসছে
ভয় নেই ওরে ভয় নেই, শুনো হৃদয়ে পাতিয়া কান,
রণ দামামা বাজিয়ে ওরা আসছে, গাইতে মুক্তির গান।