আমি নব প্রজন্ম
আমি দেশের ভবিষ্য।
কলম নিয়েছি হাতে
সুশিক্ষিত হবো বলে,
বইকে করেছি ধারন
জ্ঞানের আলো জ্বালবো বলে।


আমার কাধে ঝুলানো ব্যাগে
নিয়েছি জাতির আশা আকাঙ্ক্ষাকে,
বৈকল্যকে তিরোহিত করে
জাগাবো জাতির মুমুক্ষাকে।
আমি করেছি পণ
দেশকে করিবো গঠন,
আমার মনন-আমার চেতন
অপেক্ষায় গুণছে ক্ষণ।


ঝেড়ে ফেলেছি পশ্চাৎপদতা
ঝেড়ে ফেলেছি আলস্য,
আমার মাটি- আমার মা বলেছে
আমি দেশের ভবিষ্য।
আমি উঠিবো-দেশকে উঠাবো
জাগৃতির জয়গানে দেশকে জাগাবো।


বিশ্ব আকাশের মালাতে
গেঁথে দিবো নতুন তারা,
বাংলাদেশ নামক ধ্রবতারা।


(স্বরচিত কাব্যগ্রন্থ- ‘দ্রোহের দহন’ থেকে)
http://www.rokomari.com/book/77537