খুব বেশি দিন হয়নি
অতি অল্প সময়ে শুরু
ওর সাথে আমার নিতি মাখামাখি,
হুট করে চলে আসা
হুট করেই হল দেখা
অতঃপর চিন্তাকুলিত চোখাচোখি।
আর পিছু তাকাতে হয়নি
এক মূহুর্তের জন্যি-
ও আমাকে আর ছেড়ে যায়নি,
অথচ সম্পর্কটা খুব বেশিদিন হয়নি।
সম্পর্কের সেই ছোট্ট বিন্দু
এখন হয়েছে মহাসিন্ধু,
জানিনা সাঁতার, নিত্য হাবুডুবু খাই সেখানে,
শান্তির অরবিন্দু, জানি পাবোনা এখানে।


অরণ্যের অরণী হয়ে পুড়ছি
দুখের দুঃখ হয়ে জ্বলছি,
সুখকে সুখের নিজভূমি থেকে তাড়িয়ে,
দুখ ফসল ফলায় সুখের জমি নিংড়িয়ে।
পরিণত বয়সে,-পরিণয়ে আবদ্ধ যেদিনে,
সোৎসাহে ওর বীজ বপন শুরু সেদিনে।


দুঃখকে দাবড়িয়ে কাটিয়েছি সারা জীবনে,
ও এখন আমাকে দাবড়ায়, সহি সঙ্গোপনে।


অথচ ওর সাথে আমার সম্পর্কটা
খুব বেশিদিন হয়নি।