আমি একক আমি একা
ভূতলে জন্মেছি একা
স্বাতন্ত্র বৈশিষ্ট ছটায়,
পারিনা নিজকে করতে ছিন্ন
অনাবদ্ধ ইচ্ছায়,
পাছে দায়বদ্ধতা ছন্দপতন ঘটায়!।


বোধশূন্যতায় ছিলাম অসহায়
এখন আমিই আমার সহায়
তবুও আমি অসহায়,
ইচ্ছা করলে যেতে পারি উড়ে
বেড়াতে পারি দিগ্বিদিক ঘুরে
তবু ইচ্ছার পায়ে শিকল অনিচ্ছায়!।


দুর্গ ভাঙ্গা শানিত আক্রমণের জোয়ারে
মন চায় ভেসে যেতে
মম ভাটির টান মনো দুয়ারে,
একাকীত্বের মুক্তবিহঙ্গ গাইতে চায় গান
ভেঙ্গে যায় তবলের যত মূর্ছনা
নিয়ে যায় টেনে-পিছুটানের শিয়রে।


একাকীত্ব-অসহায়ত্বের স্বত্ব করতে চাই করায়ত্ব
নিজকে সমর্পণে গাইতে চাই, সাম্য গীত নিত্য,
সুরের মূর্ছনায় থাকতে চাই, মাদল মাতনে মত্ত।