মানুষরূপে রূপায়িত- এ কোন্ বর্বর অমানুষ
বন্দি নির্যাতনে- পক্ষে মিটায়- বিকৃত খুনুস,
নাম-ডিক চেনি, যুদ্ধবাজ নেতায় পরিচিত যিনি
কি পরিচয় আমাদের-যারা এদেরকে সভ্য মানি।
দু হাত-দু পা বাঁধা, চক্ষু বন্ধনে বন্দি-আন্ধা
ঘুম নিষেধ-আহার নিষেধ-পেটে প্রচন্ড ক্ষুধা,
চলে নগ্নতা- চলে পৈশাচিকতা- মানবতা লঙ্ঘন
সংবিধানকে করে উলঙ্গ-চলে দিবালোকে ধর্ষণ।
কিসের সভ্যতা-ভব্যতা-আধুনিকতা-বৈজ্ঞানিকতা
এ দেখি আদিমতা-প্রাগৈতিহাসিক যুগ-জঘন্যতা,
নিজ স্বার্থ রক্ষা- ক্ষমতা রক্ষা- দম্ভ- নির্মমতা
জনতা দেখে-সহে-পুষে মৃত্যু ভয়ের হিনমন্যতা।
যদিও বুকে বজ্র গর্জন, মনে বিদ্রোহ-আস্ফালন
দুমড়ে-মুচড়ে-কুঁচকিয়ে চলে-ত্যাগীদের লম্ফন,
ডিক চেনি-আসে যুগে যুগে-প্রতি দেশে, ভদ্রবেশে
বেহায়া হাসি প্রতি নিঃশ্বাসে-ঘৃণার থুথুতেও হাসে।
ওরে অসভ্য বর্বর- খাবি চুষে রক্ত কয়জনের
পড়াবি জিঞ্জির-কতজনকে স্বাদ দিবি মরনের,
পারবিনা সত্যকে রুখতে-তোর মত শত কুলাঙ্গার
পাবিনা রক্ষা, ত্রৈলোক্যে হবি অঙ্গার- হবি অঙ্গার।