আমার মা- আমাকে দিয়েছিলো সর্বপ্রথম স্বাদ
কি যে শ্রুতিমধুর- খাদ ছাড়া একদম নিখাদ,
এ দেহের প্রতিটি কোষে প্রাণের যত উপস্থিতি
ঠিক ততটি কোষেই মার ও ভাষার সম স্থিতি।


আজ দাদা নেই-বাবা নেই, নেই হৃদস্পর্শী ধ্বনি
শহীদ জননীর আদুরে ডাক- শুনি প্রতিধ্বনি,
ধরণীর বুকে কতই আছে- দেশের পর দেশ
মার মুখের বাংলা ভাষাই বসুধায় শিরোদেশ।


ভাষার জন্য বিশ্বের কাউকে খেতে হয়নি গুলি
তাইতো বাংলা ভাষাতেই- গান গায় বুলবুলি,
কেঁদেছে আকাশ-বাতাস-মাটি, কেঁদেছে নদীগুলি
আজো তারা কাঁদে, ভাষার শহীদদের কথা বলি।


সব ভাষার সেরা ভাষা- মিটায় হৃদয়ের আশা
এই ভাষাতেই বিরাজ করে সকল ভালোবাসা।