কি এক রহস্যকে ঘিরে - উদাসী মন আমার
খুঁজে বিজন আবাসনে - সুরেলা সুর ধামার,
হতে চায় কখনো-মেঘে ঢাকা বিশাল আকাশ
কখনো হতে চায় - শ্যামল প্রকৃতির বাতাস।


ইচ্ছার ঘোরে ঘুরে কখনো- কল্প ভেলায় চড়ে
আউলি হাওয়ার মানসে - মাতন ঝরে পড়ে,
বিশাল অর্ণবে হারিয়ে - এবেলা ফিরেনা নীড়ে
ভাবের সাথে ভাবে থেকে-ঘুরে শূন্যতাকে ঘিরে।


কখনো সে উধাও হয় - উদাসের হাত ধরে
অথচ জানেনা নিজেও- আছে কত দূরান্তরে,
মৃম্ময় দেহকে ধরে- পড়ে থাকি নিজের ঘরে
অপেক্ষার প্রহর গুণি - উদাস কখন ফিরে।


আমার ঢেউ খেলা মনের তীরে-ভঙ্গুর নীড়ে।