নিতান্তই আয়লা ভাবি আমাকে - তুচ্ছ - জঘন্য - নগণ্য
জানিনা অজ্ঞাতে কারো কাছে আদৌ হয়েছি কিনা অনন্য,
যখনি একাকী বসে - নিজকে নিয়ে কল্পতে - স্বপ্ন আঁকি
আমার আমিত্ব আড়ালে গিয়ে-আমাকে দেয় নিত্য ফাঁকি।


বলে-কি নিয়ে ভাববি তুই-তোর আকাশে যে নেই চাঁদ
তোর নদে নেই কোনো নাদ,
তোর ভূমি - শুষ্ক মরুভূমি
তোর ঋতুতে নেই মৌসুমি।


বলে- কি আছে দিবার তোর - এই বসুমতীর কাননে
তুই রসহীন তন - মনে,
নাকে নিসনা-সৌরভ ঘ্রাণ
প্রেম বুকে-আনিসনা প্রাণ।


কেউ যদি তোর দিকে বাড়ায় ভালোবাসার দুটি হাত
উদাসী মনে - ফিরিয়ে নিস মুখ - করিসনা কর্ণপাত,
আমার আমিত্বকে উত্তর না দিয়ে - আমি শুধুই শুনি
এই দৈন্য আদৌ ঘুচবে কি জীবনে-তার প্রহর গুণি।


যদিও জানিনা আমি, তবুও জানি, না মানলেও মানি
কাকে ছেড়ে কাকে নিবো টানি,
তাই- মগনে ঘষে অরণী
লিখবো কবিতা একখানি।