পুরো পৃথিবীর বেশিরভাগ অঞ্চল
এখন শীতকাল,
বাংলাদেশেও তাই.....


কত বছর দেখি না বাংলার শীতার্ত রাত,
গায়ের টিনের চালের ঘরে কাথা মুড়ি দিয়ে শুয়ে
দূরে কোথাও থেকে ভেসে আসে
গ্রাম বাউলের গান....
"কবে সাধুর চরন ধুলি পড়বে
মোর গায়"।


শীতের কুয়াশা ভেজা সকালে
হলুদ সরিসা বাগান।
শিশির টলমল ঘাস মাড়িয়ে
বড় সযতনে যেনো ঘাস ব্যাথিত না হয়,
পূবের দিকে তাকিয়ে লাল তরুন সূর্য ।


কী অদ্ভুত সুন্দর এই জীবন,
কচি আম পাতা
ধনে পাতার মাতাল মনোহর গন্ধ।


কী অদ্ভুত সুন্দর এই বেচে থাকা
প্রিয় জনের কথা মনে করে
বুকের মাঝে শুন্যতার বসবাস।


বড় মনোরম এই দুখ বোধ
বড় মনোরম এই সুখ ভালোবাসা।