একটু কি জায়গা হবে?
চাষাবাদ করবো আনন্দের
আবাদ ভূমি।
সবুজ হবে,  হবে বনাঞ্চল।


উড়ে বেড়াবে কিছু সৌরভ,
সঙ্গী তার চপলা প্রজাপতি।


তখন কি মিলবে তোমার
গহীন স্পর্শ স্বাধ?
তখন নতুন করে জেগে উঠবে
অনাবিল সবুজ দীপাঞ্চল।


এই সুখের নাম দেবো আমি
গহীন বনফুল।


এ তুচ্ছ জীবন, তুচ্ছতর হতে হতে
যদি পেয়ে যায় জীবনের আস্বাদন,


সেদিন তুমি এই অতি চমৎকার
গভীর থেকে গভীর তর
রক্ত জবাফুল।