যদি ফিরি ঢাকা শহর
তীব্র থেকে তীব্রতর
একরাশ অনুভূতি নিয়ে


কেমন বয়ে চলা মনের
অপার জানালায়।


এতো ঘটবেই
চিরকালীন কিছু সত্যের মতোন
মরুর বালু ঝড় বয়ে চলা এই তপ্ত
মনের আঙিনায় ।


নয় কেবল এই ঢাকা শহর
পৃথিবীর সমস্ত ধুলিকনা প্রান্তর
এই মন্ত্রমুগ্ধের মতোন।


ঢাকা শহরের প্রতিটা অঞ্চল
সেই উত্তর দখিন
পুব পশ্চিম,
অবাক বিস্ময় নিয়ে বলবে,
এই, সে কোথায়?


বিস্ময় কাটিয়ে
হতাশাচ্ছন্ন হয়ে বলবে
তোমার পাশে সে নেই
তোমার সেই ফুল টা নেই।


আমার তখন কীইবা বলার আছে বলো
শুধু বলবো চোখের জলে
সে আছে তার মতন,


চঞ্চলা চপল কিংবা উদাস গহীন।


তবে যেমনি থাকুক সে
সে হয়তো জানবেনা
এবং হয়তো ভাববে না
আমার উপস্থিতি।


এই ঢাকা শহর
এই জাদুর শহর
রঙ্গিন ফুলের মতোন


রঙ্গিন এই শহরের সমস্ত অলি পথ
উত্তর দখিন
পূব পশ্চিম


সমস্ত ফুল জানলেও
সেই ফুলটি জানবে না,
ফুলটি আসলে জানতেও চাইবে না ।


কোন এক ভ্রান্ত পথিক
এক রাশ শূন্যতা আঁকড়ে ধরে
ঢাকার অলি পথ


সমস্ত পূব পশ্চিম উত্তর দখিন
থেকে পালিয়ে বাঁচার চেষ্টায়
ফুল টিকে হারিয়ে উদ্ভ্রান্ত


কারন তার বুকের মাঝে
ওই ফুলের সৌরভ
আজো বিদ্যমান।