যদি পারতাম তবে
এই রাজত্ব হাতে নিতাম
বন্দী করতাম তারে
আমার পৃথিবীতে।


তারে দেখতে পেতো না
পৃথিবীর কোন পুরুষ।


যদি পারতাম গড়ে তুলতাম ঢাকায় কঠিন এক দূর্গ।


যদি দেখতো কোন পুরুষ
তার অপরূপ,
জীবন দিয়ে দিতো সে
তার প্রতিদান।


যদি চিঠি লেখে তারে
কোন এক যুবক,
দেশান্তরি করতাম তারে
না ফেরার দ্বীপে।


যদি পারতাম তবে
রেখে দিতাম তারে
আমার লোহার সিন্দুকে।