যখনি ভাবি এবার
ছেড়ে যাবো তারে..
পেছন থেকে কারা যেনো ডাকে বারে বারে।


বলে,
ফেলে যাও, রেখে যাও ওই
শান্ত সরোবর, ওই গোধুলি লগ্ন,
ফেলে যাও, রেখে যাও
ওই ঘন বৃষ্টির
উথাল পাতাল দিন।  


স্নিগ্ধ কিছু মুহুর্ত গুলো
ফেলে রেখে যাও।


নতুবা ফিরে আসতে হবে
তোমায় আগের মতো করে।


আগে সঞ্চয় করো
আরো কিছু শক্তি
যেমন দৃড় পায়ে হেটে যায় বীর
ওই ফাসির মঞ্চের তরে।


কেবল সেদিন ই ছেড়ে যাও তারে
কেউ যদি দুয়ার সেদিন বন্ধ করে,


তুমুল তুফানেও যখন ঠায় দাঁড়াতে পারো
খোলা প্রান্তরে
মাথা উচু করে।


চলে যেতে চাও
অবহেলার বেদনা
সইতে পারো না বলে?


চলে যাও তবে, ফিরে এসো না আবার অবহেলিত হতে
আরো কঠিন করে।


তাই চলে যাবার আগে একটু
ভাবো ভালো করে।