আজ অনেক দিন পর
কতদিন....জানতে হলে
দিন পঞ্জিকা হাতে নিয়ে
মিলাতে হবে হিসেব।


কত দিন হলো গত
কত সহস্র বছর পর।


এ যেনো ধূমকেতু
কত হাজার বছর পর
পৃথিবীর পাশ দিয়ে
হয়তো পঞ্চাশ হাজার বছর ।


ধূমকেতু তুমি
কুসুম গরম ওম নিয়ে
এই শীতার্ত রাত
কিছু সময় থেকে
দিয়ে গেছো উস্নতা।


আমার বাগানে কত বছর পর
ফুটলো একটা.......
লাল জবাফুল ।