তারে না দেখে দেখে
ভুলে যাই শ্রাবস্তীর মুখ
যদি মনে না হয় আর
বরষার দিন কাল....


বৃষ্টি ভেজা ওই অনাবিল বিকাল।


যেমন ধুলোর আবরন
বড় অবহেলায়....
ঢাকে পুরোনো দামী আসবাব,
কেমন যেনো অবাঞ্চিত
তবু প্রিয় জঞ্জাল।  


কত স্মৃতি কত কথা
সুখ-বেদনার মূহুর্ত
প্রেমের হাতছানির তপস্যায়।


বনো ফুলের মাতাল সৌরভে
তুচ্ছ নীলাভ তার কাটার আঘাত।


জ্বলে পুড়ে হতে পারিনি
দৃঢ় প্রেমিক পুরুষ।  


তার আগেই দিগন্ত বিস্তৃত খোলা প্রান্তরে... যদি হারিয়ে যায় আজীবনের মতোন।
এ যেনো কোন তারার
চির প্রস্থান।


যেনো হঠাৎ হারিয়ে ফেলা
এক সমুদ্র সমান
দুখ-ভালোবাসার তীব্র বেড়াজাল।


পোড় খাওয়া প্রেমিক হওয়ার আগেই যদি
ভুলে যাই শ্রাবস্তীর প্রেম
তবে তাই হোক।
তাই হোক অনিন্দ্য সুন্দর
তাই হোক ভালো।  


সত্যকে কে কবে
করতে পেরেছে অবহেলা,
সে যে বড় বেয়ারা
বড় শক্তিমান....


ভালোবাসাও কিন্তু সত্য
তবে আছে হয়তো কিছুটা
মিথ্যের মায়াজাল?


আর নইলে ভালোবাসা কেনো নয়
তেমন শক্তিমান?


জগত চলবে তার মতোন করে...


সুর্য হবে উদিত,
আকাশ হবে শরতের নীল,
ভোরের শিশিরে মোহনীয়
শিউলি গাদা ফুল।


সব ই হবে আগের মতোন,
দিগন্তে ওই সূর্য অস্তাচল।  


কেবল এই আমি পেলাম না
পূর্ন প্রেমিকের রূপ।


আর সে পেলো না কিছু
স্নিগ্ধ টলোমল।