তুমি নারী আমি পুরুষ
তোমার কোমল পেলব তনুতে
ব্রতী কঠিন হৃদয়ের জন্য,


আমার নরম অলিন্দ
কারন আমি পুরুষ ।


তুমি নারী আমি পুরুষ
তোমার কাছে হেরে যাই
মাথা নিচু করি
কারন আমি পুরুষ।


তোমার আছে অমল
দীঘি টলমল।
যখন যাই বহুদূর
তোমার  যৌবন সরসীতে
ভাবি ভেসে উঠে মদালস চোখ।


তোমার অমল দীঘির যৌবন
মনে পরে যখন
কেমন ভেতরে ভেঙ্গে পড়ি
কারন আমি পুরুষ।


শীতার্ত পাহাড়ি রাতে
অনবরত যে সুখ কপোল গড়ায়,


অনবরত সে সুখ
তার উষ্ণতার চাবুক
পুরুষ কি পেতে পারে?


তাই নিজে বাঁচার জন্য
নারীর কাছে ফিরে আসি
কারন আমি পুরুষ।


দুজনের এই অমিলের ফলে
সুখের যে মিল
এই কুসুম ওম সুখ
কোথায় পাবো বলো...


কেবল তুমি নারী ই দিতে পারো
আমায়.....
সেই অমল সুখ।


কিছু শব্দ চয়ন, উপমা এর জন্য কৃতজ্ঞতা কবি ব্যাস মোহাম্মদ এর প্রতি।