বুকের উপর   পিঠের উপর
ক্ষুরধার সম শরে  বিদ্ধ
হাততালি হোক কিম্বা  না হোক
মন জয়ে দৃঢ় প্রতিজ্ঞ ।
দুঃসাহসেই নির্ভর সব
সাহস হারালেই সব হবে শেষ
দেখতে দেখতে শৈশব কথা
হারাতে চাইলেও এসেছিল বাধা
ভেবেছি জীবন কতই না কঠিন
সেদিন কী এমন ভেবেছিল মন ?