পড়ানো,
কী যেন এক সৌন্দর্য ।


যখন  পারেনা  বুঝতে অবুঝ
আমি করি একটা ম্যাজিক ।
তার , পিঠ  চাপরে দিয়ে বলি  
কিম্বা  বলি ঝাঁকুনি একটা দিয়ে--
কীরে বুঝতে পারলি তবে ?
........


কী যেন এক পেলাম
সাগর ছেঁচে মানিক এনে দিলাম ?  
তাই বলবেন ?
মাণিকই তো ।
আর কী তবে ?
আমিই তো পারি বুঝিয়ে দিতে
তাই না ?
আমিই তো পারি
হাত বুলিয়ে এক পলকে
মনের ভিতর এক ইমারত  
গড়ে দিতে ।
পড়ানো
সে  এক সৌন্দর্য ।


****২৬ শে নভেম্বর ২০২৩
পুরুলিয়া