কেউ বলেছে জীবন একটা বিশাল বড় পাহাড়ের মতন
যে অনেক কিছু সহ্য করেও
আমাদেরকে মাথা উঁচু করে বাঁচতে শেখায়
কেউ বলেছে জীবন একটা এঁকে বেঁকে বয়ে চলা নদীর মতন
যে প্রত্যহ ভাঙা গড়ার মাঝেও
আমাদেরকে গন্তব্য ঠিক রাখতে শেখায়
কেউ বলেছে জীবন একটা প্রকান্ড বড় গাছের মতন
যে মরে যেতে যেতেও
আমাদেরকে শুধুই বাঁচতে শেখায়
অথচ আমি দেখেছি জীবন আসলেই একটা
অভিযোগপূর্ণ গল্পের মতন
যে গল্পটি আমাদেরকে প্রতিদিন অ্যাডজাস্টমেন্ট শেখায় ।