মানসিকতার বদল হোক হে প্রতিবাদী লোক
অন্যায়ের দাবানলে পুড়ছে সমাজ রাত্রি দিন,
নব যুবক দল; এসো আন্দলনে সামিল দাও
আমাদের ভবিষ্যৎ জীবন হয়ে গেলো ক্ষিণ !


রাজা মহারাজা রক্ত চোষা দেশ খাচ্ছে চুষে
বিক্ষবের আগুনে চলো ওদের করে দিই ছাই,
আর নয় নির্বাক চোখের জলে বুক ভাসানো
স্তব্ধ হোক অত্যাচার এসো হিন্দু মুসলিম ভাই ।


নিজেদের বিদ্বেষে আর কত কাল জীবন যাবে
রক্তাক্ত দিনে জ্যন্ত ধরি, ওদের আগুনে জ্বালায়;
এবার হোক বাঁচার লড়াই এসো ক্ষুব্ধ কবির দল
শানিত হস্তে ওদের চোখে আজ কলম চালায় ।।