যে বৃক্ষের তলে বসে আশ্রয় খুঁজতো
ঘর ছাড়া দৈন্য পথিকবর,
সে ঘর পাবে নৈশ এলে প্রাণে কিংবা
এক জীবন পেরোবার পর ।


যে বৃক্ষের ডালে শত শতকটি ফুটতো
নব চেতনা ছড়িয়ে দিতে,
সে পুষ্প-মূল চিত্ত পাবে চেতনা রঙিন
লক্ষ বিষাদ জিতে জিতে ।


যে বৃক্ষ ছায়ায় পাখি নিরাপত্তা পেতো
বাসা বাধবে নব-প্রভাতে,
সে পাখিরা জীর্ণ হলেও বাধবেই বাসা
বাধবেই শত-শত আঘাতে ।