কোনো নক্ষত্র যখন পৃথিবীর খুব কাছে এসে
উষ্ণতা ও আলো দেয়
আমরা গদ্য লিখি; মিছামিছি কবি হবার ছলে


রাত শেষে সে নক্ষত্র
অস্পষ্ট হয়ে এলেও
আমরা জীবনের নকশা ভুলি না,
দ্বিপ্রহর কাটাই -- নীলাকাশ দেখতে দেখতে


জানি, দিবসের প্রখর তাপে
তোমার প্রভা মেঘের আড়ালে
গোধূলি নামলেই --
তুমি আবারও ফুঁটে উঠবে ঈশান কোনের আকাশে ।



উৎসর্গ: কবি আলোকরঞ্জন দাশগুপ্ত