আমাদের প্রশান্তির নাম স্নিগ্ধ ছায়া
আমরা সবুজ অরণ্যের দীর্ঘশ্বাস নিতে ভালবাসি ভীষণ
কচি ধানের বীজে ভবিষৎ দেখে দেখে
আলপথ গায়ে মাখি,
তারপর লাল দিগন্তের আশ্বাসে ঘরে ফিরে আসি


সিন্দুকে তুলে রাখি
আলাদিন প্রদীপের মতন জ্বলজ্বল করা নক্ষত্র  আকাশ
গোটা কয়েক স্বপ্নখন্ড, বিশ্বাস


তারপর শালিখের ঘরে ফেরা সন্ধ্যা, ঝিঁঝি পোকা রাত্রি
আমরা মেঠো ঘাস আর ধান শ্যামার গন্ধ চিবোই
চিবোতেই থাকি...


তবুও পেট ভরে না,
আমাদের সাথে রাত্রি জাগে কেবল মেঠো আলপথ ।