আজ আরেকবার প্রতিজ্ঞাবদ্ধ হতে পারো
এই হাতে হাতকড়ি পরে,
স্বীকার করে নিতে পারো দাসত্ব
আজ পুরোনো শৃঙ্খল ভেঙে নতুন পরার দিন ।


আজ আরেকবার দিতে পারো প্রতিশ্রুতি
সারাটা দিন আজ
কথা দেওয়া-নেওয়ার দিন,
আজ দিতেই পারো আকাশ কুসুম প্রেম কিংবা
ছিনিয়ে নিতে পারো - পরাধীনতার ঋণ ।