এভাবেই যদি তুমি শত বার দেখা দাও
আমার একাকিত্ব ঘুচে যাবে, মুছে যাবে আঁধার
যার জীবন তট প্রেমহীন;
এভাবেই যদি তুমি প্রতিদিন তাকাও
আমি নিঃশব্দে গিলে নেবো মৃত্যু
ভেঙে তছনছ করে দেবো এই কঠিন বাস্তব
এবং যন্ত্রনাময় রাত্রি-দিন ।


এভাবেই যদি তুমি প্রত্যহ একটিবার ফিরে ফিরে হাসো
আমার অশ্রুজল নক্ষত্র, প্রদীপ শিখা হয়ে যাবে
কেটে যাবে জীবনের ঘোর অন্ধকার,
এভাবেই যদি তুমি চুপিচুপি বলে দাও 'ভালবাসি'
তবে এই পৃথিবীর জল, আকাশ, বাতাস, মাটি তুচ্ছ সব
আমার দরকার নেই কিচ্ছু পাবার ।


তুমি যদি বলো আমি বিলীন হয়ে যেতে পারি
শুধু একটিবার ছুঁয়ে যাও হাতখানি,
তুমি যদি বলো আজীবন আমি দুঃখের ভার বইতে পারি
প্রিয়, এভাবেই যদি করো হৃদয় টানাটানি ।।