প্রতিদিন সন্ধ্যা ঘিরে ধরে
আমার এই জীবনের খোলা ছাদে,
আকাশটা মুখ রাঙিয়ে নদী তীরে দাঁড়িয়ে থাকে
বুড়ো শালিখ কৃষ্ণচূড়ার ডালটিতে উড়ে বসলে আজও
আজও ----
পা ঘষে ঘষে আমি পথের ঘাস মারি ।


ঐ ঝিঙে ফুল খেতের পাশে
যেই খেনে বনলতা সেন এসে বসেছিলো একদিন


এমনই সন্ধায়
জীবনের সূর্যাস্ত দেখবে বলে ।


07.04.2020  5:38 PM