কখন থামবে ট্রেন
কখন আসবে বাড়ি !
বিস্ময় ভীষণ, আদেও পৌছাবে তো ঠিক মতো
ফিরতে পারবো কী ঘরে ?
প্রশ্ন অবান্তর ।
চলছে ট্রেন চলছে...
ক্লান্ত হাজার পরিযায়ী; ফিরছে ঘরে
খাওয়া হবে, স্নান হবে
ফিরছে ওরা...
সঙ্গে তীরের বেগে ছুঁটে আসছে মৃত্যু,
যতক্ষণ পর থামে ট্রেন
ততক্ষনে এ শহরের রক্তে কোভিড-১৯
কিছু পচা গলা লাশ উদ্ধার হয়,
তবু আবারও ঘরে ঢুকে যায়
করোনা ভাইরাসের বাচ্চা
শ্রমিকদের বুক পকেট থেকে ।