বাড়িটা নোংরা হয়েছে ভীষণ রকম
দশটা বছর হলো,


ঘাসফুল, লতা-গুল্ম সব
তুলে ফেলে দেব আজ ময়লা ফেলার মাঠে,
দশটা বছর হলো উঠোনটাকে পরিষ্কার করা হয় না


ঘরে, দুয়ারে আজ শ্যাওলারা ঘর বেঁধেছে
চৌকাঠ আর জানালাতে
উঠেছে ছত্রাক ।


আমাদের জীবন ও হাড়ে ধরেছে ঘুণ
ঘাসফুল ছেড়ে উই পোকা, খাচ্ছে মায়ের ভ্রূণ
দশটা বছর হলো


বাড়িটা নোংরা হয়েছে ভীষণ রকম ।