(১)
অস্তিত্ত, কিছু শব্দে বর্নে ?
জীবিত থাকবেনা, ---- ইতিহাসও স্মৃতি হবে !
হে গড, অসমাপ্ত প্রাণ ----
ঊজ্জ্বল ধবধবে ।


(২)
মনস্কাম ---- যশ, খ্যাতি, সম্মান ?
বেলা শেষ, হৃদস্পন্দন ---- ক্ষীণ বাজে !
তবু নেই বেদনা, জীবনের
বিষ খাঁজেখাঁজে ।


(৩)
বিলাসিতা, স্বপনে সুখ সমুদ্র...
নব জন্মের সূচিতে ---- জাগবে আবার !
পৃথিবীর পথ-ঘাট হলে ----
প্রত্যাশী পাবার ।


(৪)
নাম, দাম ধূসর ভশ্ম !
পরলোকে কেবা আজ ---- প্রাণ পাই ?
যেথা জগৎ ডুবছে ---- পাতাল,
জীবকূল যাতায় ।


(৫)
সৎকারে, আগুনের স্পর্শ দেয়
স্বজনই ---- যদিও মৃত্যু দন্ডেরও দায় ----
জীবনের লেনদেন স্তব্ধ হয়
এ মানব সভ্যতায় ।।


31st March, 2020  01:21 AM