শরতের ঘনিভূত মেঘের মতন
আমার হৃদয় আকাশে তোমার উপস্থিতি
        তখন গোধূলি বেলা
রক্তিম সূর্যটা নদীর ওপাড়ে ডুবছে...
পাখিদল ফিরছে বাসায় ।
উড়ে আসা প্রজাপতির মতন তুমি
আলতো ছোঁয়ায় ডানা মেলে দিলে
                 আমার হৃদয়ের প্রস্ফুটিত
ডালিয়া ফুলটির উপর, ----
দেখতে দেখতে তোমায় আমি
মুগ্ধ চোখে হারালাম
                 স্বপ্নের ভুবনে ।
কালো কালো চোখ
ঝর্নার মতন চুল রাশি,
                 ভেজা ভেজা ঠোঁট ----
কি অপূর্ব সুন্দর !
আমি ভাবতে ভাবতেই নামলো আঁধার....


হঠাৎ কখন জানি চেতনা ফিরে দেখি !
তুমি চলে গেছো কখন, ----
ঝরে গেছে সেই ডালিয়া ফুল ।।