কবিরা যায় না কোথাও
যেতে পারে না, নাড়ির সংযোগ শিকড় ছিঁড়ে


শুধু পাতা ঝরে ঝরে যায়


একবার মাটির দিকে তাকাও
একবার জলের দিকে
শুধুই পবিত্র মুখোপাধ্যায়, পবিত্র মুখোপাধ্যায় ।


এইখানে জলের ভিতর ছায়া লেখা হয়


এইখানে কবিরা গাছ হয়ে জন্মায় পৃথিবীর ঘরে
মানুষের পাশে
গাছ হয়ে থেকে যায় ।



(উৎসর্গ - কবি পবিত্র মুখোপাধ্যায়কে)