একটা বছর পার হয়ে গেল অথচ দেখো মনে হয় যেন
কয়েকটা মেঘাচ্ছন্ন নিঝুম রাত্রি জাগলাম,
তবুও সে দিন প্রত্যেক মুহূর্ত ছিল একেকটা শতাব্দী
যেন প্রভাতের প্রতীক্ষায় মুখ চেপে সহ্য করে যাচ্ছি
অযুত জন্ম-মৃত্যুর ব্যাথা ।


তাই এখন আর উষ্ণ আলোক স্পর্শ পেতে
ভোর রাত জাগি না
ঘুমোই না রাতের শীতলতার সুখ ছুঁতেও ।


শুধুই সংখ্যা গুলি প্রত্যেক চাওয়া না পাওয়ার মরিচা ধরা প্রলেপের
যদি কখনও একদিন অশ্রু-জলেও
জীবনের রং ফিকে হয়ে যায় -
নিজেকে বিলীন হতে দেখব ধীরে ধীরে
কেবল এটুকুই ।


23 October, 2020