একটা হিমযুগ পেড়িয়ে এসে
আমি ঠিক দাঁড়িয়েছি তোমার দুয়ারে, বারান্দায়
ধ্বংসপ্রাপ্ত জীবন সায়াহ্নে একা ।


মৃত্যুকে পিছনে ফেলে, কয়েকটা মহামারী, চড়ায়-উৎরায়
অতিক্রম করেছি
হৃদয়ে কাঁটা তারের যন্ত্রনা সহ্য করে;
কেবল তোমার জন্যই আজ
ছুটে আসা, এক টুকরো স্বপ্নের আলো নিয়ে ।


এই দেখো মৃত প্রজাপতির মতো আমার প্রেমিকা
ওর বুকে এখনও লেগে আছে
জীবনের গন্ধটা,
ওর চোখে এখনও আমি দেখছি কিছু
বিশ্ব জয়ের প্রত্যাশা ।


তুমি ওর প্রাণ ফিরিয়ে দাও - নববর্ষের বদলে ।