সময় যখন গভীর রাত্রি মেখে
আমার ঘুম ছোঁয়া চোখের পাতা ঘেঁষে সুদূরে দেয় পাড়ি
তখন আমার ক্লান্ত দুঃস্বপ্ন সাক্ষী সেজে
স্মৃতি রেখে বুক করে দেয় ভারী ।


আমি অচেতন হতে হতে তবু স্তব্ধতা ভাঙি
মেলায় বদ্ধ হৃদয়ের শূন্য আশার থলি,
হয়তো ক্ষীণ মাত্র পেয়েছি এ জীবনে কল্পতরু স্বর্গসুখ
অজ্ঞাত ফাঁকা পথ, আর শায়িত অন্ধ গলি ।


যাক যেখানে যাবার যত দীর্ঘশ্বাস
আজ যত রক্তপাত হবার হোক অশ্রুজলে,
যদি কখনো খরস্রোতা এই হৃদয় আমার একটি নদী হয়
যদি উষ্ণতা কমে যায় কোনো কৌশলে ।


হৃদস্পন্দন মৌন মুখে শুনি যৌনতার গান গায়
ভাষা আর শব্দ হারায় অন্তর্যামী,
ক্ষণে ক্ষণে এই দেহ-মন মূর্ছা গেলে বুঝি
জীবন নাকি সত্ত্বা আমার; মৃত্যুই নাকি আমি ।।